কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) বাড়ির নকশা করতে অনিয়ম করে গুনতে হয় লাখ টাকা অভিযোগ রয়েছে, সাধারণ ভোক্তাদের কুসিকের নকশাকার আবদুল সালাম বাড়ির নকশা করতে নেন ৫০ হাজার থেকে লাখ টাকা পর্যন্ত।

এ ছাড়াও তার রয়েছে ফ্ল্যাট ব্যবসা। সেখানেও ভোক্তাদের এক জায়গা দেখিয়ে মোটা অঙ্কে ফ্ল্যাট বিক্রি করেন পরে ভোক্তাদের অন্য জায়গায় ফ্ল্যাট দেন। তার বিরুদ্ধে এসব অভিযোগের কারণে গঠন করা হয়েছিল তদন্ত কমিটি।

অদৃশ্য কোনো কারণেই সেই কমিটির প্রতিবেদনে তার বিরুদ্ধে এসব অভিযোগের ছিটেফোঁটাও আসেনি। নাম প্রকাশ না করা শর্তে কুসিকের একাধিক সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, কুমিল্লা নগরীর ঢুলিপাড়া এলাকার এক ভুক্তভোগী তার বাড়ি নির্মাণের জন্য নকশার অনুমোদন চেয়ে কুসিকে আবেদন করে। কিন্তু কুসিকের নকশাকার সালাম সেই আবেদনগুলো তিন বছর আটকে রাখেন এবং তার কাছে টাকা দাবি করে। পরে ৫০ হাজার টাকা দিলেও এখনও তার সেই বাড়ির নকশার অনুমোদন মেলেনি। এসব অভিযোগ তুলে ওই ব্যক্তি ২০২০ সালের ডিসেম্বরের ২০ তারিখ দুর্নীতি দমন কমিশনে (দুদক) একটি লিখিত আবেদন করেন।

অভিযোগ আছে, তিনি গ্যালাক্সী ডেভেলপমেন্ট লিমিটেড নামে ডেসটিনির আদলে একটি প্রকল্পের মাধ্যমে সাধারণ ভোক্তাদের কাছ থেকে চার কোটি ২০ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এসব অভিযোগও দুদকে পাঠায় ভুক্তভোগীরা।

এ অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত বছরের ৩ নভেম্বর দুদক কর্তৃক কুসিকে একটি স্মারক পাঠানো হয়।

স্মারক পাঠানোর পরদিন ৩ নভেম্বর কুমিল্লা সিটি করপোরেশন (কুসিকের) প্রধান প্রকৌশলী মো. সফিকুল ইসলাম ভূঁইয়াকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

এ কমিটিতে ছিলেন, ভারপ্রাপ্ত সচিব মো. আবু সায়েম ভূঁইয়া ও প্রশাসনিক কর্মকর্তা আবদুল বাতেন সরকার। কিন্তু সেই কমিটিতে তার বিরুদ্ধে অভিযোগের কোনো কিছুই লেখা হয়নি।

এ ঘটনায় অভিযুক্ত নকশাকার আবদুল সালাম বলেন, কেউ নকশা নিয়ে আসলে যদি এতে ভুল থাকে তাহলে আমি কি করবো? আমি আবার করে আনতে বলি না হয় আমার এখানে করতে বলি। আমার মাধ্যমে করালে অফিশিয়াল সামান্য খরচাপাতি দিতে হয়। এটা খুবই সামান্য।

তদন্ত কমিটির রিপোর্ট ও তার অনিয়মের বিষয়ে কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী ও তৎকালীন তদন্ত কমিটির প্রধান সফিকুল ইসলাম বলেন, তার বিরুদ্ধে আমরা কোনো অভিযোগ পাইনি। তদন্ত কমিটির রিপোর্টে তাই আমরা কিছুই উল্লেখ করতে পারিনি। যদি তার বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া যায় তবে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

কলমকথা/ বিথী